May 19, 2024, 4:25 am

ডায়াবিটিস ডেকে আনে ‘পেরিফেরাল ভাসকুলার ডিজিজ’? কী এই রোগ

অনলাইন ডেস্ক।

ডায়াবিটিস কখনও একা আসে না। ডায়াবিটিস থাকলে কিডনি, চোখ, স্নায়ু ও হৃদ্‌যন্ত্রের মতো গুরুত্বপূর্ণ অঙ্গেরও ক্ষতি হয়। বিশেষত ডায়াবিটিস রোগীদের মধ্যে সংবহনতন্ত্রের সমস্যা বেড়ে যেতে পারে অনেকটাই। দেখা যেতে পারে রক্ত সঞ্চালনের সমস্যা, এই ধরনের একটি রোগ ‘পেরিফেরাল ভাসকুলার ডিজিজ’ বা পিভিডি।

বিশেষজ্ঞদের মতে, ডায়াবিটিস, কোলেস্টেরল ও অন্যান্য একাধিক ক্ষতিকর পদার্থের পরিমাণ বৃদ্ধি করতে পারে। এই ধরনের উপাদান ধমনীর দেওয়ালে জমা হয়ে যেতে পারে। এই ধরনের উপাদান রক্তনালীর ভিতর জমা হলে ধমনী গহ্বরের ব্যাস কমে যায়। এর ফলে অবরুদ্ধ হয় রক্ত সঞ্চালনের পথ। ধমনীর এই অবস্থাকে অ্যাথেরোস্ক্লেরোসিস বলে। এই সমস্যাই যখন হাত কিংবা পায়ের ধমনীতে ঘটে তখন তা ক্রমে দেহের বিভিন্ন প্রান্তিক অঙ্গে তৈরি করতে পারে ‘পেরিফেরাল ভাসকুলার ডিজিজ’।

এই পেরিফেরাল ভাসকুলার ডিজিজে হাত পায়ের ধমনীর গুরুতর ক্ষতি হয়। রক্ত চলাচল ভাল না হওয়ার ফলে হাত পা ব্যথা, অবশ হয়ে আসা, হাত পায়ের ঘা না শোকানোর মতো একাধিক সমস্যা দেখা দেয়। দীর্ঘদিন ধরে এই সমস্যা থাকলে ঘটতে পারে অঙ্গহানি ও পঙ্গুত্বের মতো ঘটনাও। তাই এই ধরনের উপসর্গ দেখা দিলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নেওয়াই বাঞ্ছনীয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :